May 18, 2024, 4:36 pm

News Headline :
বগুড়ায় ১৪০টি ৫শ’ টাকার জালনোটসহ কারবারি গ্রেপ্তার বগুড়ায় আলী হাসান হত্যা মামলার মূল আসামি সবুজ সওদাগর গ্রেপ্তার গাইবান্ধায় চাচার ছুরিকাঘাতে ভাতিজি খুন হুটার-হাইড্রোলিক হর্ন ব্যবহার করলেই ব্যবস্থা বগুড়ায় বিভিন্ন গাড়ি থেকে হাইড্রোলিক হর্ন খুলে নিল পুলিশ দেশে সবার অন্তত ২ কাঠার জমি ও একটি ঘর থাকবে: প্রধানমন্ত্রী বগুড়ায় স্কুল ব্যাগে মিলল ৫২০০ পিস ইয়াবা: যুবক গ্রেপ্তার বগুড়ায় সাথী কোল্ডষ্টোরেজ থেকে অবৈধ মজুদের ১ লাখ ডিম উদ্ধার বাংলাদেশের কমিউনিস্ট পার্টি বগুড়া সদর উপজেলা কমিটির ১৮তম দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত নির্বাচনে বহিরাগত রোধে চেকপোস্ট বসানোর নির্দেশ ইসির

চট্টগ্রামের ঐতিহ্যবাহী ‘মেজবানি গরুর মাংস’

যমুনা নিউজ বিডিঃ চট্টগ্রামের ঐতিহ্যবাহী ‘মেজবানি গরুর মাংস’ একবার যিনি স্বাদ নিয়েছেন তিনি বারবার এই রেসিপিটি খেতে চাইবেন। মূলত চট্টগ্রামের ঐতিহ্যবাহী অনুষ্ঠান মেজবানে গরুর মাংসের নানান পদ দিয়ে অতিথিদের আপ্যায়ন করা হয়। সেই সুস্বাদু পদের মধ্যে মেজবানি গরুর মাংস অন্যতম। আর কোরবানির ঈদে গরুর মাংসের এই মজাদার পদটি খুব সহজেই রান্না করতে পারেন।

চট্টগ্রাম ছাড়াও মেজবানি মাংস এখন ঢাকার বিভিন্ন রেস্টুরেন্টে পাওয়া যায়। তবে আপনি চাইলে নিজেই ঘরে তৈরি করতে পারেন সুস্বাদু এই রেসিপিটি। মেজবানি মাংস রান্নার রয়েছে বেশ কিছু কৌশল। এই রান্নার আসল বৈশিষ্ট্য হচ্ছে এখানে প্রচুর পরিমাণ মসলা দেওয়া হয়। ঝালও থাকে অনেক। মেজবানি রান্নার আগে বিশেষ মসলার মিশ্রণ তৈরি করে নিতে হবে। অবশ্যই এই রান্না করতে হবে সরিষার তেলে। তবেই পাওয়া যাবে আসল মেজবানি মাংসের স্বাদ।

উপকরণ ে: গরুর মাংস (হাড়, কলিজা ও চর্বিসহ) দেড় কেজি, হলুদ গুঁড়া আধা টেবিল চামচ, মরিচ গুঁড়া ২ টেবিল চামচ, সরিষার তেল আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, লবণ সামান্য, কাঁচামরিচ কয়েকটি।

মেজবানি মসলা তৈরির উপকরণ : আস্ত ধনে ১ টেবিল চামচ, জিরা ১ টেবিল চামচ, মেথি দেড় চা চামচ, রাঁধুনি ১ টেবিল চামচ, সাদা সরিষা দেড় চা চামচ, গোলমরিচ ১ চা চামচ, শুকনা মরিচ ৫-৬টি, সাদা এলাচ ৬-৭টি, কালো এলাচ ২টি, দারচিনি বড় ২ টুকরা, লবঙ্গ ৬-৭টি, জয়ত্রি ১টি (ছোট), জয়ফল অর্ধেকটা, তেজপাতা ২টি (বড়)।

মাংস মাখানোর উপকরণ : টমেটো ১টি (ছোট করে কুচি, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, আদা বাটা দেড় টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, তেজপাতা ১টি, কালো এলাচ ১টি, লবণ স্বাদ মতো, নারকেল বাটা ১ টেবিল চামচ, চিনা বাদাম বাটা দেড় টেবিল চামচ।

প্রণালি : মেজবানি মসলা তৈরির উপকরণ থেকে একটি তেজপাতা ও একটি কালো এলাচ সরিয়ে রেখে বাকিসব টেলে গ্রিন্ডারে গুঁড়া করে নিন। চাইলে বেটেও নিতে পারেন। মাংস মাখানোর উপকরণ দিয়ে ভালো করে মেখে নিন মাংস। চুলায় প্যান বসিয়ে গরম করে তেল দিয়ে দিন। তেল গরম হলে পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজ সোনালি হলে হলুদ আর মরিচের গুঁড়া দিয়ে দিন। সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। এবার মেখে রাখা মাংস দিয়ে দিন প্যানে। সামান্য লবণ দিন। মেজবানি মাংসের মসলা অর্ধেক পরিমাণ দিয়ে দিন। ভালো করে নেড়ে সব উপকরণ মিশিয়ে নিন। প্যান ঢেকে দিন। আঁচ কমিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। তেল উঠে গেলে ১ কাপ পানি দিয়ে নেড়ে নিন। চুলার আঁচ সামান্য বাড়িয়ে প্যান ঢেকে নিন। এভাবে চুলায় রাখুন ৪০ মিনিট। মাঝে মাঝে নেড়ে দিতে হবে। ৪০ মিনিট পর বাকি মেজবানি মসলা দিয়ে নেড়ে ঢেকে দিন। আরও ২০ মিনিট রাখুন চুলায়। আস্ত কাঁচামরিচ দিয়ে নেড়ে নামিয়ে নিন সুস্বাদু মেজবানি মাংস। পরিবেশন করুন গরম গরম।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © jamunanewsbd.com
Design, Developed & Hosted BY ALL IT BD